মেডিকেল ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে রিট

এমবিবিএস ভর্তি পরীক্ষা ২০২০-২১ শিক্ষাবর্ষের পেছানোর দাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পক্ষ থেকে হাইকোর্টে রিট করা হয়েছে।

জনস্বার্থে রোববার (২১) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট করা হয়। তাইমুর খান বাপ্পির পক্ষে রিটটি করেন আইনজীবী মুনতাসির মাহমুদ রহমান।

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী মুনতাসির মাহমুদ রহমান।

তিনি বলেন, করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। এ ছাড়া কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়নি। তারপরও কোন বিবেচনায় মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তাই রিটে পরীক্ষা পেছানোর দাবি করা হয়।

শিক্ষার্থীদের দাবির কথা তুলে ধরে আইনজীবী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা নেয়া হবে ঈদের পর। তাহলে মেডিকেল ভর্তি পরীক্ষা কেন এত আগে। এটি তাদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে। অবিলম্বে ভর্তি পরীক্ষার তারিখ পুনর্বিবেচনার দাবি জানান তারা।

উল্লেখ্য, আগের নিয়মেই এবারও ভর্তি পরীক্ষা নেবে দেশের মেডিকেল ও ডেন্টাল কলেজগুলো। স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে ২ এপ্রিল দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস এবং ৩০ এপ্রিল ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোর বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।